Adol by Nezamuddin Rony


 
কবিতা : আদল / Adol
লেখক: নিজাম উদ্দিন রনি / Nezamuddin Rony
বই: এলোমেলো ভাবনা / ElomeloVabna

আমি কখনো আত্মহত্যা করব না
কারণ আমি মৃত্যুভয় পাই
রক্তক্ষয়ী কোন যুদ্ধে আমার বীরত্ব গাঁথা থাকবে না
কারণ ঐ একটাই আমি মৃত্যুকে ভয় পাই।
তাই এই নির্বোধ গণতন্ত্রের দেশে
নিরীহ জনগণের লেবাস পড়ে ঘুরে বেড়াই।
তোমাদের শাসনের ভারে আমার কাঁধ নুয়ে পড়ে
তোমাদের নিয়ম কানুন শৃঙ্খল
শেকলের মত আমায় জড়িয়ে রাখে।
তোমাদের নগ্ন রাইফেল, তপ্ত বুলেট
মানবতার শরীর পুড়িয়ে ফেলা কামান
পায়ের তলায় বিবেক পিষে মারা ভারি শক্ত বুট
তোমাদের সামনে আমি নতজানু।
ঐ রক্তচক্ষুকে আমি ভীষণ ভয় করি
স্বভাববশেই আমার জিহ্বা বেরিয়ে আসে
আমি ক্ষমতার পা চাটি,
ভক্তিতে তৃপ্ত তোমাদের হাত
মাথার উপর পড়লেই আমি নিয়মমাফিক
তোমাদের পক্ষে ভুগিয়ে উঠি।

আমি ভালো ছেলে, আহেতুক বাজে কাজে জড়ায় না
গলির মোড়ে কে যেন শিস দিল
আমি ফিরেও তাকায় না
চলন্ত বাসে যুবতীর রসাল শরীরে অচেনা হাত ঘুরেফেরে
আমি ঘাড় ঘুরিয়ে নেই
রাষ্ট্রের আত্চিৎকারে বধির হয়ে যাই।

দিন শেষে ঘরে ফিরে আসি
লম্বা সাওয়ার নেই
সমস্ত দায়বদ্ধতা ধুয়ে ফেলি
তারপর ঘুমিয়ে যাই, আহ কি শান্তির ঘুম।
পরদিন সকালে গরম চায়ের কাপে গরম খবর গিলি
ছেড়া নগ্ন দেহ, ক্ষতবিক্ষত লাশ
ক্ষমতার উচ্চ হাসি, আমি কেঁপে উঠি
ছলকে উঠে দুফোঁটা চা কাপ গড়িয়ে পড়ে।
সব ভুলে নিত্যদিনের ব্যস্ততায় নিজেকে সাজাই
চুল আঁচড়াতে গিয়ে মনে পড়ে
আজ নিশি ডেকেছে, বলেছে ফাঁকা বাড়ি
আমার ভেতরে তীব্র শিহরণ জাগে
ঠোঁটের কোল জুড়ে জায়গা পায় প্রশস্ত হাসি।
নিজেকে এক পলক দেখতে গিয়ে থমকে দাঁড়ায়
আমার সামনে সম্পূর্ণ এক আমি
নিজের পরিচিত রুপ দেখে ঘেন্না লাগে
আমারই আয়না আদলের মুখে একদলা থুতু ছিটিয়ে
নির্দ্বিধায় নিজেকে শোনাই এইতো বেশ ভালো আছি।

#NezamuddinRony #filmmaker #writer #Lyricist




Comments

Popular posts from this blog

For my blog readers

Speed up Firefox

Abbreviation